কক্সবাজারে পাসের হার এইচএসসিতে ৬১.৬৬% ও আলিমে ৮২.৬১%

কক্সবাজারে পাসের হার এইচএসসিতে ৬১.৬৬% ও আলিমে ৮২.৬১%

কক্সবাজারে পাসের হার এইচএসসিতে ৬১.৬৬% ও আলিমে ৮২.৬১%

সারাদেশের মতো পর্যটন জেলা কক্সবাজারেও এইচএসসি ও সমমানের পরীক্ষা ফলাফল প্রকাশিত হয়েছে ১৯ জুলাই বৃহস্পতিবার। তবে গতবছরের তুলনায় এবার ফলাফলে কিছুটা বিপর্যয় দেখা দিয়েছে। এইচএসসিতে পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা কমেছে। তবে মাদ্রাসা বোর্ডের আলিম পরীক্ষায় পাসের বাড়লেও কমেছে জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা। জেলার বেশ ক’টি উপজেলার একটি মাদ্রাসাতেই জিপিএ-৫ না পাওয়ার মতো ঘটনাও ঘটেছে।

এবারের এইচএসসি পরীক্ষায় কক্সবাজার জেলায় ১০ হাজার ৪২৩ জন শিক্ষার্থীর মধ্যে পাস করেছেন ৬ হাজার ৪২৭ জন। পাসের শতকরা হার ৬১ দশমিক ৬৬। যা গতবারের তুলনায় ৬ দশমিক ২৮ শতাংশ বেশি। গতবার পাসের হার ছিল ৫৫ দশমিক ৩২। এবার এইচএসসিতে ৩ হাজার ৯৭৮ জন শিক্ষার্থী অকৃতকার্য হয়েছেন।

শিক্ষা প্রতিষ্টানভিত্তিক ফলাফলে এবারও কক্সবাজার সরকারি কলেজ নিজেদের শ্রেষ্টত্ব ধরে রেখেছে। এই কলেজের ৯২২ জন পরীক্ষার্থীর মধ্যে ৮৩৬ জন পাস করেছেন। জিপিএ-৫ পেয়েছেন ৩২ জন পরীক্ষার্থী। এই কলেজের পাসের শতকরা হার ৯০ দশমিক ৬৭।

কক্সবাজার সরকারি কলেজে এবারের পরীক্ষায় বিজ্ঞান বিভাগে ২৩ জন, ব্যবসায় শিক্ষা বিভাগে ৮ জন ও মানবিকে একজন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছেন।

জেলার ২৩টি কলেজের মধ্যে কক্সবাজার সরকারি কলেজ পাসের হারে শ্রেষ্টত্ব ধরে রাখতে পেরেছে।

অনেকেই মনে করছেন, শিক্ষার্থীদের মধ্যে অতিমাত্রায় ফেসবুক আসক্তি এবং সৃজনশীল পদ্ধতির সাথে পরীক্ষার্থীদের ভীতি দূর না হওয়ায় ফল বিপর্যয় হয়ে থাকতে পারে।

বৃহস্পতিবারের এই ফলাফলে কক্সবাজার জেলার ২৩টি কলেজ থেকে পরীক্ষায় অংশ নেয়া শিক্ষার্থীদের মধ্যে ৪ হাজার ৫৩২ জন ছাত্র ও ৫ হাজার ৮৯১ জন ছাত্রী ছিলেন। এদের মধ্যে ২ হাজার ৭২৪ জন ছাত্র ও ৩ হাজার ৭০৩ জন ছাত্রী পাস করেছেন।

এবার জেলায় ছাত্রদের পাসের হার ৬০ দশমিক ১১ শতাংশ ও ছাত্রীদের পাসের হার ৬২ দশমিক ৮৬ শতাংশ। এইচএসসি পরীক্ষায় ছাত্রদের তুলনায় ছাত্রীরা পাসের হারে এগিয়ে রয়েছেন।

আলিমে পাসের হার ৮২.৬১%
সারাদেশের মতো কক্সবাজার জেলায়ও একযোগে আলিম ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। ১৯ জুলাই বৃহস্পতিবার মাদ্রাসা বোর্ডের ফল প্রকাশিত হয় এবং শিক্ষা প্রতিষ্টানের পাশাপাশি বোর্ডের ওয়েবসাইট থেকেও ফলাফল সংগ্রহ করেছেন শিক্ষার্থীরা।

প্রাপ্ত তথ্যে জানা যায়, এবার আলিম পরীক্ষার পাসের হার ৮২.৬১ শতাংশ। আলিমে এবার ২ হাজার ৩৯৩ শিক্ষার্থী অংশ নেন। তাদের মধ্যে পাস করেছেন এক হাজার ৯৭৭ জন ও অকৃতকার্য হয়েছেন ৪১৬ জন।

কৃতজ্ঞতা: সৈয়দ আলম