রোহিঙ্গাদের আনন্দ মিছিল

রোহিঙ্গাদের আনন্দ মিছিল

নিজস্ব প্রতিবেদক, উখিয়া
কক্সবাজার ভিশন ডটকম

নোয়াখালীর হাতিয়ায় ভাসানচরের রোহিঙ্গাদের জন্য কাজ করতে বাংলাদেশ সরকারের সঙ্গে জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআর’র চুক্তি সই হওয়ায় আনন্দ মিছিল করেছেন উখিয়া ক্যাম্পের রোহিঙ্গারা। পরে মিছিল শেষে মিষ্টি বিতরণ করেন তারা।

মঙ্গলবার (১২ অক্টোবর) সকালে কক্সবাজারের উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে আনন্দ মিছিলে হাজারো সাধারণ রোহিঙ্গা অংশ নেন। এ সময় বাংলাদেশ সরকার ও জাতিসংঘের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করে স্লোগান দেন তারা।

মিছিলে রোহিঙ্গাদের হাতে শোভা পাচ্ছিল ‘স্বাগত জাতিসংঘ’, ‘ধন্যবাদ বাংলাদেশ’সহ বিভিন্ন প্ল্যাকার্ড, ব্যানার, পেস্টুন। মিছিল শেষে রোহিঙ্গারা নিজেদের মাঝে মিষ্টি বিতরণও করেন।

এদিকে রোববার একইদিনে ভাসানচরে একসঙ্গে কাজ করার জন্য বাংলাদেশ-জাতিসংঘ স্বাক্ষরিত সমঝোতা স্মারককে স্বাগত জানিয়ে বিবৃতি দিয়েছে রোহিঙ্গাদের একটি যুব সংগঠন।

রোহিঙ্গা ইউথ অ্যাসোসিয়েশন নামে সংগঠনটির বিবৃতিতে বাংলাদেশ ও জাতিসংঘকে কৃতজ্ঞতা জ্ঞাপনের পাশাপাশি রোহিঙ্গাদের নিরাপত্তা, শিক্ষাসহ বিভিন্ন অধিকার নিশ্চিত করার সুপারিশ জানানো হয়।

সংগঠনটির প্রতিষ্ঠাতা কিন মং বলেন, ‘আমরা বাংলাদেশ সরকার ও জাতিসংঘের প্রতি অনুরোধ জানিয়েছি দ্বীপটিতে যেন রোহিঙ্গাদের সার্বিক নিরাপত্তা, শিক্ষা, প্রশিক্ষণ, জীবিকার সুযোগ, স্বাস্থ্যসেবাসহ বিভিন্ন অধিকার সুনিশ্চিত করা হয়।’

এছাড়াও বিবৃতিতে ভাসানচর থেকে রোহিঙ্গারা যেন কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পে যাতায়াতের সুযোগ পায় সে দাবিও উপস্থাপন করা হয়েছে বলে জানান তিনি।

প্রসঙ্গত, গত শনিবার (৯ অক্টোবর) ভাসানচরের রোহিঙ্গাদের জন্য কাজ শুরু করতে বাংলাদেশ সরকারের সঙ্গে সমঝোতা স্মারক সই করে জাতিসংঘের শরণার্থীবিষয়ক হাইকমিশন।

সচিবালয়ে সরকারের পক্ষে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. মোহসীন এবং ইউএনএইচসিআরের পক্ষে বাংলাদেশস্থ প্রতিনিধি উহানেন্স ভন ডার ক্লাও সমঝোতা স্মারকে সই করেন।

error: Content is protected!! অন্যের নিউজ নিয়ে আর কতদিন! এবার নিজে কিছু লিখতে চেষ্টা করুন!!