মোদির জন্য আসছে বিলাসবহুল উড়োজাহাজ

মোদির জন্য আসছে বিলাসবহুল উড়োজাহাজ

ভারতের রাষ্ট্র ও সরকারপ্রধানদের জন্য যুক্তরাষ্ট্র থেকে আনা হচ্ছে বিলাসবহুল দুটি উড়োজাহাজ। এতদিন দেশটির রাষ্ট্রপ্রধানরা বোয়িং ৭৪৭ বিমানে বিদেশ সফরে যেতেন। এবার তাদের জন্য আনা হচ্ছে বোয়িং ৭৭৭।

ভারতের রাষ্ট্রপ্রধানদের তালিকায় রয়েছেন- রাষ্ট্রপতি, উপ-রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী। মূলত এই তিনজনই বিদেশ সফরে উন্নত প্রযুক্তির বিমান ব্যবহার করেন।

জানা গেছে, সবকিছু ঠিক থাকলে আগামী জুলাই মাসেই যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার হেডকোয়ার্টার থেকে ভারতের উদ্দেশে রওনা দেবে বোয়িং ৭৭৭ উড়োজাহাজ দুটি। এ জন্য দেশটিকে গুনতে হচ্ছে আট হাজার ৪৫৮ কোটি রুপি।

কী কী বৈশিষ্ট্য রয়েছে এই উড়োজাহাজে
এই উড়োজাহাজ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা রয়েছে। থাকবে সেল্ফ প্রোটেকশন স্যুট। শত্রুপক্ষের রাডারকে অনায়াসে ফাঁকি দিতে সক্ষম উড়োজাহাজ।

সেল্ফ ডিফেন্স সিস্টেম ছাড়াও এতে রয়েছে একটি কনফারেন্স রুম। সাধারণ ক্যারিয়ার বিমানের থেকে আকারে এই বিমান তুলনামূলক চওড়া।

বিমানের লার্জ এয়ারক্রাফ্ট ইনফ্রারেড কাউন্টারমেজার সিস্টেম (এলএআইআরসিএম) রয়েছে। বড় এয়ারক্রাফ্টগুলোকে মিসাইল থেকে রক্ষা করে এই বিশেষ প্রযুক্তি।

আপদকালীন পরিস্থিতির জন্য রয়েছে পেসেন্ট ট্রান্সপোর্ট ইউনিট। এছাড়া রয়েছে অন বোর্ড ওয়াইফাই সিস্টেম। এগুলো ছাড়াও দুই হাজারেরও বেশি জনের জন্য খাবার সংগ্রহ করে রাখতে সক্ষম এই বিমান।

এই বিমান চালানোর জন্য ভারতীয় বিমানবাহিনীর পাইলটদের বিশেষ প্রশিক্ষণ দেয়া হচ্ছে। আগে যে বিমান ব্যবহার করতেন ভারতীয় রাষ্ট্রপ্রধানরা তার জন্য বিমানবাহিনীর পাইলট থাকতেন না।
সূত্র : আনন্দবাজার

error: Content is protected!! অন্যের নিউজ নিয়ে আর কতদিন! এবার নিজে কিছু লিখতে চেষ্টা করুন!!