ভারতের অনুরোধ রাখলো পাকিস্তান

ভারতের অনুরোধ রাখলো পাকিস্তান

বিশ্ব ডেস্ক
কক্সবাজার ভিশন ডটকম

অনুরোধ জানিয়েছিল ভারত। সেই অনুরোধ রক্ষা করেছে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়। ফলে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নিয়ে পাকিস্তানের আকাশসীমার ওপর দিয়ে বিমান উড়ে গেল ইতালির রোমে। সেখানে জি২০ শীর্ষ সম্মেলনে যোগ দিয়েছেন মোদি।

এ খবর দিয়ে অনলাইন এক্সপ্রেস ট্রিবিউন জানিয়েছে, পাকিস্তানের আকাশসীমা ব্যবহার করার জন্য ইসলামাবাদের প্রতি অনুরোধ পাঠিয়েছিল ভারত। তাদের সেই অনুমতি দেয়ার পর শনিবার ইতালি পৌঁছেছেন মোদি।

পাকিস্তানের বেসামরিক বিমান চলাচল বিষয়ক কর্তৃপক্ষের (সিএএ) মুখপাত্র এ তথ্য দিয়েছেন। এতে বলা হয়, ভারতের প্রধানমন্ত্রীকে বহনকারী বোয়িং ৭৭৭,৩০০ ইআর, কে৭০৬৬ বিমানটি ভাওয়ালপুর থেকে পাকিস্তানের আকাশসীমায় প্রবেশ করে।

এরপর তা তুরবাত, পাঞ্জগুরের ভিতর দিয়ে ইরান ও তুরস্ক হয়ে পৌঁছে ইতালিতে।

সিএএ’র সূত্রগুলোর মতে, ভারতের প্রধানমন্ত্রীকে বহনকারী একটি বিশেষ বিমান নয়া দিল্লিতে অবস্থিত ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দর থেকে উড্ডয়ন করে। তার আগে পাকিস্তানের আকাশসীমা ব্যবহারের জন্য পাকিস্তান পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতি অনুরোধ পাঠায় নয়া দিল্লি। তাদের সেই অনুরোধ রেখেছে পাকিস্তান।

৩০ ও ৩১ অক্টোবর জি২০ সম্মেলনে এরই মধ্যে বিশ্ব নেতারা বড় ব্যবসায়ী প্রতিষ্ঠানের লভ্যাংশে শতকরা ১৫ ভাগ ট্যাক্স ধার্য করার একটি ঐতিহাসিক চুক্তিতে একমত হয়েছেন। এতে যোগ দিতে রোমে গিয়েছেন মোদি। কিন্তু যাওয়ার জন্য তাকে পাকিস্তানের আকাশসীমা ব্যবহার করতে হয়।

সিএএ’র মুখপাত্র বলেছেন, ইউরোপের এই দেশ থেকে ভারতে ফিরতেও মোদির বিমান পাকিস্তানের আকাশসীমা ব্যবহার করবে। এর আগে লাইসেন্স পাওয়ার পর ভারতের বাণিজ্যিক বিমান ব্যবহার করেছে পাকিস্তানি আকাশসীমা।

error: Content is protected!! অন্যের নিউজ নিয়ে আর কতদিন! এবার নিজে কিছু লিখতে চেষ্টা করুন!!