চীন সীমান্তে উত্তাপের পর ভারতীয় সেনা আইনে পরিবর্তন, অস্ত্র ব্যবহারের অনুমতি

চীন সীমান্তে উত্তাপের পর ভারতীয় সেনা আইনে পরিবর্তন, অস্ত্র ব্যবহারের অনুমতি

চূড়ান্ত অবস্থায় পড়লে ভারতীয় সেনারা ব্যক্তিগত ভাবে এবার থেকে অস্ত্র ব্যবহার করতে পারবেন। রবিবার একটি বার্তায় কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রক সেনাবাহিনীকে এই নির্দেশ দিয়েছে। এর ফলে রুল অফ এনগেজমেন্টস পাল্টে গেল।

গালওয়ান এ চিন-ভারত সংঘর্ষের পর এই আইন পাল্টানোর সিদ্ধান্ত নেয় প্রতিরক্ষা মন্ত্রক। সেই সিদ্ধান্ত কার্যকর হল এদিন থেকেই। আইন কার্যকর হওয়ার আগে কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং বৈঠক করেন বাহিনীর প্রধানদের সঙ্গে। সব ফরওয়ার্ড বেস এ পরিবর্তিত আইন পাঠিয়ে দেয়া হয়েছে বলে জানা গেছে।

এদিকে লাদাখ সীমান্ত এখনও নিরুত্তাপ নয়।

চিন আকাশসীমায় বিমানবহর বাড়িয়েছে বলে জানিয়েছেন ভারতীয় এয়ার চিফ মার্শাল আর কে এস ভাদুরিয়া। তিনি জানিয়েছেন, ভারতীয় বিমানবাহিনীও প্রস্তুত। বস্তুত, রবিবারও লাদাখ এর আকাশে চক্কর কাটছে ভারতীয় বায়ু সেনার বিমান। কমব্যাট পেট্রোলিং এ নিয়োজিত তারা।

এদিকে কড়া সেনা নিরাপত্তায় দারবুক-দৌলতাবেগ ওল্ডি সড়ক নির্মাণ চালাচ্ছেন ভারতীয় ইঞ্জিনিয়াররা। এই সড়ক তৈরি হলে ভারত পৌঁছে যাবে কারাকোরাম পর্যন্ত চিন-পাকিস্তান আর্থিক করিডোর এর কাছে। এখানেই চীনাদের আপত্তি। সড়ক নির্মাণে বাধা দিতেই তারা অনুপ্রবেশ ঘটিয়েছিল, যার ফলে প্রাণ যায় কুড়ি ভারতীয় সেনার।

error: Content is protected!! অন্যের নিউজ নিয়ে আর কতদিন! এবার নিজে কিছু লিখতে চেষ্টা করুন!!