বিএনপির স্থায়ী কমিটির বৈঠকে দুই সিদ্ধান্ত

বিএনপি এখন কী করবে?

দেশের চলমান রাজনৈতিক পরিস্থিতি পর্যালোচনা করে পরবর্তী করণীয় ঠিক করতে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার রাজনৈতিক কার্যালয়ে দুই ঘণ্টার বৈঠক করে বিএনপির জাতীয় স্থায়ী কমিটি। এ বৈঠকে লন্ডন থেকে ভিডিও কনফারেন্সে যুক্ত ছিলেন দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

আজ শুক্রবার (৫ জুলাই) দুই ঘণ্টার বৈঠক শেষে সংবাদ সম্মেলনে দুইটি সিদ্ধান্তের কথা জানানো হয়। একটি হচ্ছে-দলীয় প্রতীক ছাড়া স্থানীয় সরকার নির্বাচনে অংশ নেয়া এবং আরেকটি হচ্ছে গ্যাসের দাম বাড়ানো প্রতিবাদে বাম গণতান্ত্রিক জোটের ডাকা আধাবেলার হরতালে বিএনপির নৈতিক সমর্থন দেয়া।

দুই ঘন্টার রুদ্ধদার বৈঠক শেষে এই দুই সিদ্ধান্তের কথা জানান বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি বলেন, স্থানীয় সরকার নির্বাচন যেসব হচ্ছে, ইউনিয়ন পরিষদের উপ-নির্বাচন হচ্ছে। এখনো পুরো ইউপি নির্বাচনে সিডিউল আসেনি। এর মধ্যে আমাদের কাছে বিভিন্নভাবে আমাদের নেতাকর্মীরা জানতে চাচ্ছেন যে, এখানে আমাদের অবস্থান কি হবে? আপনারা জানেন যে, যখন পার্টির প্রতীক দিয়ে নির্বাচন করার প্রশ্ন এসেছিলো তখনই আমরা এর বিরোধিতা করেছিলাম। আমরা বলেছিলাম যে, পার্টির মার্কা দিয়ে স্থানীয় সরকার নির্বাচন করাটা বাংলাদেশের জন্য উপযোগী হবে না এবং এটা বিভিন্ন সমস্যা তৈরি করবে রাজনীতির ক্ষেত্রে।

বিএনপি মহাসচিব বলেন, আমরা এখনো মনে করি, স্থানীয় সরকার নির্বাচনের ক্ষেত্রে মার্কা ব্যবস্থা তুলে নেয়া উচিত। প্রকৃত পক্ষে স্থানীয় সরকার নির্বাচনে স্থানীয়দেরকে মার্কা ছাড়াই নির্বাচনের সুযোগ দেয়া উচিত। সেইক্ষেত্রে আমাদের সিদ্ধান্ত হচ্ছে, বিএনপির যেসমস্ত নেতাকর্মী বা যারা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ছিলেন তারা যদি কেউ অংশ নিতে চান, তারা নির্বাচনে অংশ নিতে পারবেন। কিন্তু সেক্ষেত্রে মার্কা আমরা বরাদ্ধ করবো না।

বাম গণতান্ত্রিক জোটের হরতাল প্রসঙ্গে তিনি বলেন, সারা দেশের মানুষ এই গ্যাসের মূল্য বৃদ্ধিতে অ্যাফেক্টেড হয়েছেন। সেই কারণে এটা একটা যৌক্তিক হরতাল বলে আমরা মনে করি। সেই কারেণই এই হরতালে আমরা নীতিগত সমর্থন জানাচ্ছি।

বৈঠকে আরও উপস্থিত ছিলেন খন্দকার মোশাররফ হোসেন, মওদুদ আহমদ, জমিরউদ্দিন সরকার, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, সেলিমা রহমান।

কক্সবাজার ভিশন.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




এই পাতার আরও সংবাদ
error: Content is protected !!