সদরে প্রার্থীরা যে প্রতীক পেলেন, জুয়েলের ‘নৌকা’র বিপরীতে আবছারের ‘ঘোড়া’ ও ‘আনারস’ নিয়ে সেই সেলিম

সদরে প্রার্থীরা যে প্রতীক পেলেন, জুয়েলের ‘নৌকা’র বিপরীতে আবছারে ‘ঘোড়া’ ও সেই সেলিমের ‘আনারস’

কক্সবাজার জেলার ৮ উপজেলার মধ্যে সবচেয়ে আলোচিত ও পর্যটন রাজধানী হিসেবে গুরুত্বপূর্ণ সদর উপজেলা পরিষদ নির্বাচনে প্রতীক বরাদ্দের ম‌ধ‌্যদিয়ে ভোটযুদ্ধ শুরু হয়ে গেছে। বৃহস্পতিবার (১৪ মার্চ) প্রার্থীরা তাদের পছন্দের প্রতীক গ্রহণ আনুষ্ঠানিক ভাবে প্রচারণায় নেমে পড়েছেন। এদিন চেয়ারম‌্যান, ভাইস চেয়ারম‌্যান ও মহিলা ভাইস চেয়ারম‌্যান পদে ১৭ জন প্রার্থীকে প্রতীক বরাদ্দ দেয়া হয়েছে।

চেয়ারম‌্যান প্রার্থীদের মধ‌্যে আলোচিত আওয়ামী লীগ মনোনীত প্রার্থী কায়সারুল হক জুয়েল ‘নৌকা’ প্রতীক, জাতীয় পার্টির অধ‌্যাপক আতিকুর রহমান দলীয় প্রতীক ‘লাঙ্গল’ এবং আলোচিত আরও দুই প্রার্থী কক্সবাজার পৌরসভার চারবারের নির্বাচিত চেয়ারম‌্যান নুরুল আবছার ‘ঘোড়া’ ও যার কারণে নির্বাচনের তফসিলই পরিবর্তন হয়ে গেছে সেই সেলিম আকবর পেয়েছেন ‘আনারস’ প্রতীক।

বৃহস্পতিবার (১৪ মার্চ) সকাল ১১টায় হিলডাউন সার্কিট হাউজের নীচতলায় প্রতীক বরাদ্দ অনুষ্ঠান হয়। এতে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ও সদর উপজেলা পরিষদ নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মোহাম্মদ মাসুদুর রহমান মোল্লা চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান পদে ১৭ প্রার্থীর মাঝে প্রতীক বরাদ্দ দেন।

এ সময় প্রতিদ্বন্দ্বি প্রার্থী ও তাদের সমর্থকরা উপস্থিত ছিলেন।

চেয়ারম্যান প্রার্থীরা কে কী প্রতীক পেলেন
কক্সবাজার জেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক ও কক্সবাজার জেলা আওয়ামী লীগের সাবেক কয়েক যুগের সভাপতি, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক মরহুম একেএম মোজাম্মেল হকের ছোট ছেলে ও আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী কায়সারুল হক জুয়েল (নৌকা), কক্সবাজার পৌরসভার চারবারের নির্বাচিত সাবেক চেয়ারম্যান ও কক্সবাজার রেড ক্রিসেন্ট সোসাইটির ভাইস চেয়ারম্যান নুরুল আবছার (ঘোড়া), ঝিলংজা ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান মরহুম মাওলানা মোকতার আহামদের ছেলে আবদুল্লাহ আল মোর্শেদ ওরফে তারেক বিন মোকতার (মটর সাইকেল), ইসলামাবাদ ইউনিয়নের খোদাইবাড়ি গ্রামের আলী আকবরের ছেলে শ্রমিক নেতা মোহাম্মদ সেলিম আকবর (আনারস) এবং জাতীয় স্বেচ্ছাসেবক পার্টির কেন্দ্রীয় সদস্য ও জাতীয় পার্টি মনোনীত প্রার্থী অধ্যাপক আতিকুর রহমান (লাঙ্গল)।

ভাইস চেয়ারম‌্যান প্রার্থীরা যে প্রতীক পেলেন
ভাইস চেয়ারম্যান পদে ঈদগাঁও সাংগঠনিক উপজেলা শ্রমিক লীগের সভাপতি ও সদর উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক মরহুম মুক্তিযোদ্ধা এসটিএম রাজা মিয়ার ছেলে আমজাদ হোসেন ছোটন রাজা (টিউবওয়েল), কক্সবাজার পৌরসভার কাউন্সিলর কাজী মোরশেদ আহামদ বাবুর ছোট ভাই ও তরুণ আওয়ামী লীগ নেতা কাজী রাসেল আহমেদ নোবেল (গ্যাস সিলিন্ডার), অবিভক্ত চৌফলদন্ডী ইউনিয়নের সাবেক ভাইস চেয়ারম্যান মরহুম মাস্টার কবির মিয়ার নাতি ও কক্সবাজার ইকরা বীচ হোটেলের পরিচালক হাসান মুরাদ আনাচ (টিয়া পাখি), বাংলাদেশ নদী বাঁচাও আন্দোলনের জেলা সভাপতি, কক্সবাজারস্থ সাতকানিয়া-লোহাগাড়া সমিতির সহ-সভাপতি ও বৃহত্তর বীচ ব্যবসায়ী সমিতির সভাপতি আব্দুর রহমান (পালকি), কক্সবাজার জেলা ছাত্রলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ও মুক্তিযোদ্ধা স.ম নুরুন্নবীর ছেলে মোরশেদ হোসাইন তানিম (উড়োজাহাজ), ঈদগাহ কমিউনিটি পুলিশের সাধারণ সম্পাদক কাইয়ুম উদ্দীন (চশমা), ঝিলংজা ইউনিয়নের সাবেক ভাইস চেয়ারম্যান মরহুম নবাব মিয়ার ছেলে রশিদ মিয়া (বই), খুরুশকুলের আওয়ামী লীগ নেতা কামাল উদ্দিন কামাল (তালা), ইসলামাবাদ ইউনিয়ন পূজা উদযাপন কমিটির সভাপতি ও ইসলামাবাদ ইউনিয়নের সাবেক মেম্বার বাবুল কান্তি দে (মাইক)।

মহিলা ভাইস চেয়ারম‌্যান প্রার্থীরা যে প্রতীক পেলেন
মহিলা ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্ধী প্রার্থী মাত্র তিনজন। এদের মধ‌্যে বর্তমান ভাইস চেয়ারম্যান ও কক্সবাজার পৌরসভার সাবেক কাউন্সিলর হেলেনাজ তাহেরা (প্রজাপতি), কক্সবাজার জেলা যুব মহিলা লীগের সভানেত্রী আয়েশা সিরাজ (পদ্মফুল) ও জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হামিদা তাহের (ফুটবল) প্রতীক পেয়েছেন।

প্রসঙ্গত, কক্সবাজার সদর উপজেলার আওতাধীন কক্সবাজার পৌরসভা ও ১০টি ইউনিয়নে (ইসলামপুর, ইসলামাবাদ, ঈদগাঁও, জালালাবাদ, পোকখালী, ভারুয়াখালী, চৌফলদন্ডি, খুরুশকুল, পিএমখালী ও ঝিলংজা) ভোটার সংখ্যা ২ লাখ ৫৬ হাজার ৬৪৪ জন। তাদের মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৩৫ হাজার ৪৪২ এবং মহিলা ভোটার ১ লাখ ২১ হাজার ২০২ জন। মোট ১০৮টি ভোটকেন্দ্রে ৬৪৮টি বুথে ভোটগ্রহণ করা হবে। আগামি ৩১ মার্চ ভোটগ্রহণ চলবে।

সদর উপজেলা নির্বাচন কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তা শিমুল শর্মা জানান, কক্সবাজার সদর উপজেলায় ১০৮টি ভোটকেন্দ্রেই ইভিএম পদ্ধতিতে ভোটগ্রহণ করা হবে। ভোটগ্রহণ কর্মকর্তা ও ভোটারদের ইভিএম পদ্ধতি বিষয়ে প্রয়োজনীয় প্রশিক্ষণ দেয়া হবে।

কক্সবাজার ভিশন.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




এই পাতার আরও সংবাদ
error: Content is protected !!