কুতুবদিয়াসহ ১৬ উপজেলায় মার্চ থেকেই চালু হলো দ্বীপ ভাতা

কুতুবদিয়াসহ ১৬ উপজেলায় মার্চ থেকেই চালু হলো দ্বীপ ভাতা

:: মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী ::
কক্সবাজার জেলার দ্বীপ উপজেলা কুতুবদিয়াসহ দেশের ১৬টি উপজেলায় চলতি মার্চ মাস থেকেই দ্বীপ, হাওর ও চর ভাতা চালু করা হচ্ছে। এসব উপজেলায় ২০১৫ সালের চাকুরী (বেতন ও ভাতাদি) আদেশের ২৭ অনুচ্ছেদের পাহাড়িভাতার অনুরূপ ভাতা প্রদান করা হবে।

গত ৫ মার্চ মন্ত্রীপরিষদ বিভাগের মাঠ প্রশাসন সংযোগ অধিশাখার উপসচিব মোঃ শাফায়াত মাহবুব চৌধুরী কর্তৃক ৩৫.০১১.১৭.১০৭ স্মারকে স্বাক্ষরিত এ বিষয়ে এক আদেশ দেশের সংশ্লিষ্ট সকল মন্ত্রণালয়, বিভাগ, সংস্থা, কর্মকর্তার নিকট পাঠানো হয়েছে।

তারও আগে কক্সবাজার জেলার কুতুবদিয়া উপজেলাসহ দেশের ১৬টি উপজেলাকে সরকারীভাবে দ্বীপ, চর ও হাওর উপজেলা হিসাবে ঘোষণা করা হয়। শিক্ষা, চিকিৎসা, বিদ্যুৎ ও অন্যান্য সুযোগ সুবিধার কথা বিবেচনা করে দেশের ৭টি বিভাগের ১১টি জেলার ১৬টি উপজেলাকে এ ঘোষণার আওতায় আনা হয়।

মন্ত্রীপরিষদ বিভাগের সচিব মোহাম্মদ শফিউল আলমের স্বাক্ষরে গত ১৯ ফেব্রুয়ারি ৫১২.৩৫.০১১.১৭.৭৬ নাম্বার স্মারকে জারীকৃত এক প্রজ্ঞাপনে এ ঘোষণা দেয়া হয়। যা ইতিমধ্যে সরকারীভাবে অতিরিক্ত গেজেট আকারে প্রকাশ করা হয়েছে।

ঘোষিত কুতুবদিয়া উপজেলা ছাড়া দেশের অন্যান্য উপজেলা গুলো হচ্ছে কিশোরগঞ্জের ইটনা, মিটামইন, অষ্টগ্রাম উপজেলা, চট্রগ্রামের সন্দ্বীপ উপজেলা, নোয়াখালীর হাতিয়া উপজেলা, সিরাজগঞ্জের চৌহালী উপজেলা, কুড়িগ্রামের রৌমারী, চররাজিরপুর উপজেলা, পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলা, ভোলার মনপুরা উপজেলা, সুনামগঞ্জের ধর্মপাশা, শাল্লা, দোয়ারাবাজার উপজেলা, হবিগন্ঞ্জের আজমিরিগঞ্জ উপজেলা এবং নেত্রকোনার খালিয়াজুরী উপজেলা।

কক্সবাজার ভিশন.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




এই পাতার আরও সংবাদ
error: Content is protected !!