ইতিহাসের সবচেয়ে বড় সমস্যায় ফেসবুক

ইতিহাসের সবচেয়ে বড় সমস্যায় ফেসবুক

ইতিহাসের সবচেয়ে বড় সমস্যা পার করছে ফেসবুক। বুধবার সারা বিশ্বব্যাপীই প্রযুক্তিগত সমস্যার সম্মুখিন হয়েছে পৃথিবীর অন্যতম বৃহৎ এই সামাজিক যোগাযোগের সাইটটি। বৃহস্পতিবারও একই সমস‌্যায় দিন পার করছে তারা।

বিবিসির খবরে বলা হয়, সর্বশেষ ২০০৮ সালে ফেসবুক এমন সমস্যায় পড়েছিল। তবে সে সময় ফেসবুকের মাসিক ব্যবহারকারী ছিল ১৫ কোটি আর ২০১৯ সালে সেই সংখ্যা ২৩০ কোটি।

ফেসবুকের পাশাপাশি ইন্সটাগ্রামও একই ধরনের সমস্যায় পড়ে। তবে সমস্যার কারণ সম্পর্কে ফেসবুক তেমন কিছুই জানায়নি।

এক বিবৃতিতে ফেসবুক জানিয়েছে, ‘ কিছু ব্যবহারকারী ফেসবুকের অ্যাপ ব্যবহার নিয়ে সমস্যায় রয়েছে সেটি সম্পর্কে আমরা অবগত রয়েছি। আমরা দ্রুতই সেটি সমাধানেরও চেষ্টা করছি।’

তারা বলছে, ফেসবুকে কোনো ডিডস আক্রমণের ঘটনা ঘটেনি। ডিস্ট্রিবিউটেড ডিনায়েল অব সার্ভিস বা ডিডস হচ্ছে ক্ষতিকর ট্রোজান–আক্রান্ত একাধিক কম্পিউটার সিস্টেম ব্যবহার করে বড় ধরনের সাইবার আক্রমণ।

এছাড়া ইনস্টাগ্রাম ব্যবহার করতেও সমস্যা হচ্ছে। কিছু সেবা স্বাভাবিক থাকার কারণে আপাতত এ দুটি প্ল্যাটফর্মে ঢুকতে পারছেন ব্যবহারকারীরা। তবে কিছু সেবা এখনো ব্যবহার করা যাচ্ছে না। অনেকেই মেসেঞ্জারে বার্তা পাঠাতে পারছেন না। কেউ ফেসবুক ফিডে পোস্ট দিতে পারছেন না।

এদিকে ফেসবুকের এমন দুর্দিনে টুইটারে মশকরা শুরু করে দিয়েছেন অনেকেই। হ্যাশট্যাগে ফেসবুক ডাউন এবং ইন্সটাগ্রাম ডাউন এখন পর্যন্ত দেড় লক্ষ ছাড়িয়েছে।

কক্সবাজার ভিশন.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




এই পাতার আরও সংবাদ
error: Content is protected !!