নেদারল্যান্ডের একসময়কার চরম ইসলামবিদ্বেষী নেতা ইসলামের ছায়াতলে

নেদারল্যান্ডের একসময়কার চরম ইসলামবিদ্বেষী নেতা ইসলামের ছায়াতলে

নেদারল্যান্ডের সাবেক আইন প্রণেতা যিনি ভীষণভাবে ইসলামের সমালোচনা করে বিখ্যাত হয়েছিলেন, তিনি সম্প্রতি ইসলাম ধর্ম গ্রহণ করেছেন।

জোরাম ভ্যান ক্লাভেরেন নেদারল্যান্ডের ফ্রিডম পার্টির সাবেক আইন প্রণেতা ছিলেন। দলটি গ্রিট ওয়াইল্ডার্স নামক মুসলিম বিরোধী নেতা নেতৃত্বে ২০১০ থেকে ২০১৪ অবধি ডাচ আইনসভায় প্রতিনিধিত্ব করেছিল।

চলতি সপ্তাহে ধর্মান্তরের ঘোষণা দিয়ে জোরাম ভ্যান ক্লাভেরেন সংবাদ মাধ্যমের শিরোনামে পরিণত হয়েছেন। ‘Afvallige’ যার ডাচ অর্থ দাঁড়ায় ধর্মত্যাগী, নামক একটি বইয়ে তার সাক্ষাৎকার প্রকাশিত হয়েছে যেখানে তিনি তার ধর্ম বিশ্বাস নিয়ে কথা বলেছেন এবং ইসলাম ধর্ম গ্রহণের ঘোষণা দিয়েছেন।

তার ইসলাম গ্রহণের ঘোষণায় নেদারল্যান্ডের ইসলাম বিরোধী নেতা গ্রিট ওয়াইল্ডার্স মন্তব্য করে বলেছেন, ‘এটি অনেকটা একজন নিরামিষ ভোজীর কসাই খানায় যাওয়ার মত ব্যাপার।’

তবে ভ্যান ক্লাভেরেন এ নিয়ে এখনো পর্যন্ত কোনো মন্তব্য করেননি।

ভ্যান ক্লাভেরেনের সাথে সাক্ষাৎকার নিয়ে প্রকাশিত বইটির প্রকাশক বলেছেন, ভ্যান ক্লাভেরেন একজন খ্রিস্টান প্রোটেস্টান্ট বিশ্বাসী হিসেবে বড় হয়েছেন এবং তিনি এমন একটি বই নিয়ে গবেষণা করছিলেন যার মাধ্যমে ইসলাম নিয়ে আলোচনা করা যায়।

‘Afvallige’ নামের বইটির প্রকাশনা সংস্থার চেয়ারম্যান মোহাম্মদ বেন হাম্মউচ বলেন, ‘বইটির মাধ্যমে আমরা ইসলাম সম্পর্কে ছড়িয়ে থাকা নেতিবাচক ধারণাসমূহ দূর হবে বলে আশা প্রকাশ করছি।’

প্রসঙ্গত, জার্মানির ইসলাম বিরোধী দল Alternative for Germany এর অন্যতম সদস্য অর্থুর ওয়াগনারের ইসলাম ধর্ম গ্রহণের এক বছর পর নেদারল্যান্ডের ইসলাম বিরোধী নেতা ভ্যান ক্লাভেরেন ইসলাম ধর্ম গ্রহণের ঘোষণা দিলেন। জার্মানির ওয়াগনারের দলের দাপ্তরিক অবস্থান হচ্ছে, জার্মানিতে ধর্মের কোনো স্থান নেই।
সূত্র: গ্লোবালনিউজ ডট সিএ

কক্সবাজার ভিশন.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




এই পাতার আরও সংবাদ
error: Content is protected !!